আছে কী শিশু লুকিয়ে আপনার মনে ? // শর্মিষ্ঠা গুহ রায়(মজুমদার)

 

https://www.sahityalok.com/
আচ্ছা,আমি কয়েকটা প্রশ্ন করব,তার উত্তর দিন ও আমার মতের সঙ্গে মিলিয়ে দেখুনতো,সত্যিই আপনার মনের ভেতর এখনো একটি ছোট্ট শিশু লুকিয়ে আছে নাকি?হাসতেই পারেন ইচ্ছে হলে,তবে একথা সত্যি আমরা হঠাৎ শিশু থেকে কবে যে বাস্তবের সাথে লড়তে লড়তে ম্যাচিওর হয়ে উঠি,তা বুঝতেই পারিনা।

     এই যেমন ধরুন বৃষ্টিতে বাড়ির সামনে খুউউব জল জমেছে,সবার অলক্ষ্যে জলে একটু ধিতাং ধিতাং লাফিয়ে মানে জলে একটু পা ডুবিয়ে আপনি লাফ মারেন?যদি এই কাজ করেন তবে আপনার ভেতর শিশুটি কিন্তু আবার বাইরে বেরিয়ে পড়েছে।ধরে ফেলুন তাকে।নইলে বাস্তব জগৎ তাকে কিন্তু  চুরি করে পালাবে।

     আবার ধরুন,এক বোরিং বিকেলে সিঁড়ি দিয়ে নামার সময় কখনো দুটো বা তিনটে সিঁড়ি লাফ মেরে নেমেছেন?যদি না নামেন,নো প্রবলেম,আপনার অন্তর শিশু হয় লজ্জা পাচ্ছে নাহয়  অনেক বড় হয়ে  উঠেছে।আপনি হয়তো শিশুমনকে শিশু  বয়সেই ত্যাগ করেছেন।(তবে যাদের পায়ে ব্যথা বা অসুবিধা আছে তাদের এই কাজ না করাই শ্রেয়।)

      সকালে গরম চায়ের কাপে ঠোঁট ঠেকিয়ে কখনো কী কোকিলের ডাক শুনে নিজেই কোকিলকন্ঠী হয়ে তাকে ভেঙিয়েছেন?ভেঙিয়েছেন তো?ব্যাস্,আপনি আপনার শিশু মনকে আবার জাগিয়ে তুলেছেন।

      মাঝেমাঝে  শিশুর মত ভুল করুন না,ক্ষতি নেই তাতে।শুধু খেয়াল রাখতে হবে অন্যের  ক্ষতি যেন না হয়।ব্যাস্,আবার কী?আমার কথা শেষ।

     ‘আমার কথাটি ফুরালো,
      নটে গাছটি মুড়ালো।’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *